| |
               

মূল পাতা জাতীয় দেশে মাদরাসা আছে বলেই ইসলাম টিকে আছে: ধর্ম উপদেষ্টা 


দেশে মাদরাসা আছে বলেই ইসলাম টিকে আছে: ধর্ম উপদেষ্টা 


রহমত নিউজ     18 October, 2024     09:43 PM    


ধর্ম উপদেষ্টা ড. আ ফ ম খালিদ হোসেন বলেছেন, দেশে মাদরাসাগুলো আছে বলেই ইসলাম টিকে আছে, মানুষের মুখে দাঁড়ি ও মাথায় টুপি আছে। রমজান মাসে মসজিদগুলো মুসল্লিতে ভরে যায়। ওলামায়ে কেরাম জাতির সম্পদ। একেকজন আলেম আলোর মিনারস্বরূপ।

শুক্রবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় কক্সবাজারের রামু উপজেলার জামিয়া আল ইসলামিয়া দারুল উলুম চাকমারকুল মাদরাসা মিলনায়তনে শিক্ষক-শিক্ষার্থী ও আলেম-ওলামাদের সঙ্গে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

ধর্ম উপদেষ্টা বলেন, আলেমদের সঙ্গে জনগণের সম্পৃক্ততা আছে। বাংলাদেশে প্রায় সাড়ে তিন লাখ মসজিদ আছে। এসকল মসজিদের মুসল্লীদের সাথে আলেমদের নিবিড় সম্পর্ক আছে। একারণে আলেমসমাজ হচ্ছে গণশক্তির প্রতিভূ। এই শক্তিকে মুসলিম উম্মাহ ও দেশের কল্যাণে কাজে লাগাতে হবে।

ওস্তাদের খেদমতের গুরুত্ব তুলে ধরে ড. খালিদ বলেন, ওস্তাদের খেদমত ছাড়া কেউ বড় হতে পারে না। জীবনে বড় হতে হলে অবশ্যই ওস্তাদের খেদমত করতে হবে। তিনি আরও বলেন, মেধা কিংবা  প্রতিভা হলো আল্লাহর দান। এই মেধার সাথে আদব যোগ হলেই মানুষ বড় কিছু হতে পারে। তবে বেয়াদব হলে মেধাবী মানুষও ধ্বংস হয়ে যায়।

মাদরাসার শিক্ষার্থীদের উদ্দেশে উপদেষ্টা বলেন, তোমাদের দৃষ্টিকে প্রসারিত করতে হবে, অন্তরকে বড় করতে হবে। পৃথিবীটা সংকীর্ণ মনে করলে চলবে না, পৃথিবী অনেক বড়। নদীর দেখা পেলে সাগরকে অনুসন্ধান করতে হবে। মাদরাসার শিক্ষার্থীদেরকে দেশ ও জাতির কল্যাণে ভূমিকা রাখতে হবে।